অসাধারন একটা মুভি গ্রুপ। প্রায় সব ইউজাররা একটিভ। নিয়মিত তারা বিভিন্ন মুভি শেয়ার করে হেল্প করছে পাশাপাশি হেল্প নিচ্ছে। চলছে আলোচনা। চলছে তর্ক। সবাই গ্রুপের নিয়ম মেনে গ্রুপ্টাকে নিজের মতো ভালোবেসেছে। যা আমাদের যারা মুভি দেখি তাদের জন্য কতো প্রয়জনিয় তা বলার বাইরে। আপনি চাইলেই এই গ্রুপের সদস্য হতে পারেন। আপনিও আপনার পছন্দের মুভিটি শেয়ার করতে পারেন। জেনে নিতে পারেন অন্যদের ভালোলাগার মুভি। আলোচনা করতে পারেন।চ শুধু এক্টিভ থাকার চেস্টা করবেন।গ্রুপের নিয়মকানুন মেনে চলুন। মুভি লাভার এখানে কিল্ক করে আমাদের প্রিয় গ্রুপের সদস্য হয়ে যান

প্রাকৃতিক সৌন্দর্যের লিলা ভুমি 'বাংলাদেশ'।

সামুতে ঘুরতে ঘুরতে এটা পেয়ে যাই। আমার এই ছোট ব্লগটিতে কিছু বিদেশি ইউজার আসেন যারা বাংলাদেশ সমন্ধে কম জানেন।দুরে থাকেন তাই বাংলা ভাষার প্রতি টান থেকে তারা এখানে আসে। তাদের জন্য এই পোস্ট। এটা একটা ফটো ব্লগ।


লিখেছেন ঃ         মাহমুদুল হাসান

সোর্স ঃ        http://www.somewhereinblog.net

যেইসব বাংলাদেশী ছেলে মেয়ে বিদেশে বড় হয়েছে তাদের জন্য অতি জরুরী পোষ্ট। কিছু কমন জিনিসের পরিচয়,যা কিনা তুমি তোমার দেশে আসলে সবসময় তোমাদের চোখে পরবে।

১) এটাকে বল হয় 'ছিম' গাছ। ছিম হচ্ছে বাংলাদেশের সব্জির মধ্যে অন্যতম।


২) পেপে গাছ। পেপে হচ্ছে সব্জির পাশাপাশি অনেক উপকারি একটি ফল। কাচা অবস্থায় তরকারির সথে অথবা পাকলে ফল হিসেবে আমরা খেয়ে থাকি।



৩) কলা। তোমরা হয়ত কলে খেয়ে থাকবে, কিন্তু আমাদের দেশের মত সবরি কলা কোথাও পাবা না।


৪) পুইশাক।



৫) কাঠাল। বাংলাদেশের জাতীয় ফল।



৬) পালং শাক। অতি মজাদার।




৭) শরীষা ফুল। এই শেই শরিষা যার সৌন্দর্যই বাংলাদেশকে বিশ্বের রাণী হিসেবে পরিচিত করেছে। এই শরিষা থেকেই শরিষার তেল তৈরী হয়ে থাকে।



৮) এটাকে বল হয় 'জাংলা'। এই জাংলায় বিভিন্ন শব্জির গাছ হয়ে থাকে, যেমন সিম, লাউ, কুমড়া, করল্লা, কার্কল, ঝিংগা আরো অনেক।


৯) এটাকেই বলা হয় পুকুর। গ্রাম বাংলায় যেখানে সেখানে ছড়িয়ে ছিটিয়ে অবস্ঠায় পাবা এই ধরণের পুকুর। যা তুমি অন্য কোন দেশে পাবা না।



১০) লাউ গাছের পাতা বা লাউ শাক। এই শাক ভাঝি যে কত মজার তা তুমি না খেলে কখনো উপলব্দি করতে পারবা না। শরীষার বাটা এই লাউশাকের ভিতর ভরে এক বিশেষ প্রকৃয়ায় একে ভাজা হয়, এটা একবার খেলে তুমি সারাজিবন মনে রাখবে।




১১) এই সেই মৌচাক যার থেকে মধু হয়। তবে তুমি কখনো এই মধু তুলার সাহস করো না।




১২) কাশফুল। এই ফুলে হয়ত তুমি ঘৃাণ পাবা না, তবে এর সৌন্দর্য ঠিকই তোমাকে মুগ্ধ করবে।



১৩) গ্রামে তুমি এই দৃশ্য প্রায়ই দেখে থাকবে।






১৪) তুমি বাংলার কোন এক গ্রামে বড় হলে হয়ত এদের কেহ হত তোমার বন্ধু।



১৫) তাল গাছে পাখির এই বাসা তোমাকে অবাক করে দিবে, বিশেষ করে বিকেল বেলা পাখিডের ঘরে ফেরা দেখলে।



১৬) এটা হল খেজুর গাছ। তুমি এখান থেকে জানতে পারবে কিভাবে খেজুর গাছের রস কাটা হয়। অনেক দুষ্ট ছেলে পেলে কিন্তু রস চুড়ি করেও খেয়ে থাকে। এটার মজা তুমি পাবা না।



১৭) মুরগ ফুল। এটার নাম মুরগ হবার কারণ অবশ্য জানা নেই।





১৮) এটার নাম বাশঁ/বেম্বো। এটার বিভিন্ন ধরণের ব্যাভার হয়ে থাকে। এর নিষ্ঠুর একটি ব্যাবহার প্রকৃয়া আছে, যা আমাদের দেশের নেতারা হর হামেশাই আমাদের দিয়ে থাকে। যার ফলেই আজ তোমাদের এই সবজিনিসের নাম শেখাতে হচ্ছে। তা না হলে আমাদের দেশে এত সম্পদ আছে যে বিদেশীরা আসত আমাদের দেশে কাজ করতে।



১৯) সবশেষে দেখে নাও আমাদের দেশে কিভবে ঈদের জামাত
হয়ে থাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন