অসাধারন একটা মুভি গ্রুপ। প্রায় সব ইউজাররা একটিভ। নিয়মিত তারা বিভিন্ন মুভি শেয়ার করে হেল্প করছে পাশাপাশি হেল্প নিচ্ছে। চলছে আলোচনা। চলছে তর্ক। সবাই গ্রুপের নিয়ম মেনে গ্রুপ্টাকে নিজের মতো ভালোবেসেছে। যা আমাদের যারা মুভি দেখি তাদের জন্য কতো প্রয়জনিয় তা বলার বাইরে। আপনি চাইলেই এই গ্রুপের সদস্য হতে পারেন। আপনিও আপনার পছন্দের মুভিটি শেয়ার করতে পারেন। জেনে নিতে পারেন অন্যদের ভালোলাগার মুভি। আলোচনা করতে পারেন।চ শুধু এক্টিভ থাকার চেস্টা করবেন।গ্রুপের নিয়মকানুন মেনে চলুন। মুভি লাভার এখানে কিল্ক করে আমাদের প্রিয় গ্রুপের সদস্য হয়ে যান

MATRIX ও INCEPTION এবং আমার কিছু কথা।

দেখি INCEPTION কি বলে...............
Dreams feel real while we're in them. It's only when we wake up that we realize something was actually strange.

দেখি MATRIX কি বলে।
We don't know who struck first, us or them. But we do know it was us that scorched the sky. At the time, they were dependent on solar power. It was believed they would be unable to survive without an energy source as abundant as the sun
এবং
If real is what you can feel, smell, taste and see, then 'real' is simply electrical signals interpreted by your brain

INCEPTION বলেছে পরিস্থিতি পরিবেশে আলাদা করে ভাবা, চেনা, জানা, আলো ছায়া আর একটা জগত সব মিলিয়ে একটা সপ্ন । বাস্তব হলেতো বয়স বাড়তোনা। আবেগ থাকতোনা, ভয় থাকতো না। ভালোবাসা কি জিনিষ? এসব প্রশ্ন মাথায় আসতো না।
বাস্তব মানে হলো অরিজিনাল। যেটা পিওর। তাহলে যেখানে আছি সেটা সপ্ন। তাই কি?
এখানে টিন বয়সে আমরা ছেলেরা বা মেয়েরা সেক্স মেটানো্র জন্য কত কি করি। আলাদা অনুভুতি, আলাদা স্বাদ উপভোগ করি। অথচ, সপ্নে যখন হয় । বুকে হাত রেখে কেউ বলতে পারবেনা সেসময়ের অনুভুতি এই সময়ের চেয়ে কোনো অংশে কম। INCEPTION দ্বারা সপ্ন আর বাস্তবের এই পার্থককে বোঝানো বা দেখানো হয়েছে।
রুপক অর্থে এই উধাহরন দেওয়া হলো।
MATRIX কি শুধুই ত্রিনিতি রাশিমালা,ঈশ্বরকে সরাসরি থ্রেড। শুধু এটাই। নাকি শুধুই একশন ফিল্ম। । MATRIX ও কিন্তু ঘুরিয়ে পেচিয়ে ড্রিমকে টানা হয়েছে। বুকে হাত রেখে কেউ বলতে পারবেন যে MATRIX এর নিও(নায়কের নাম) এর ক্ষেত্রে যেটা হয়েছে সেটা নিজের হয়নি। হয়েছে।
ড্রিম লান্ডে যখন নিওকে আঘাত করা হয়। রিয়ালিটিতে ব্যাথা অনুভব হয়। আমাদেরেও হয়। সহজ বাংলায় আমরা এটাকে বলি বোবা ভুতে ধরা। আমরা সপ্নে দেখি যে আমাদের আঘাত বা খুন করা হচ্ছে। যেই কাজটা করা হয় তখন কিন্তু আমাদের ঘুম ভেঙ্গে যায়। সেম জিনিষ আলাদা কথায় প্রকাশ করা হয়েছে MATRIX এ। এখানেও ড্রিম আর বাস্তবের মাঝে প্রার্থকটাকে দেখানো হয়েছে।
আমার কথাঃ
মহাজাগতিক প্রানি বা সোলার কম্পিঊটারর সিস্টেমের কথা বাদ দিয়ে কথা বলি। কারন আই ব্যাপারে জানা শোনা কম।
আমি যেটা বলবো সেটা হলো, আপনাদের কি হয় জানিনা কিন্তু আমি গতদিনের সাথে আজ দিনের কোনো মিল পায়নি। ার এই অমিলটা শুধু সপ্নেই হয়। এই জগতকে যদি বাস্তব ধরি তাহলে এর যা কিছু দেখা যায় তার সব কিছু মিথ্যা। এটা আমি শিওর।
যদি ধরি ড্রিম তাহলে যা কিছু দেখা যায় তার সব সত্য আর বাকি অদেখা মিথ্যা।
বাতাস যেমন দেখা যায় না কিন্তু অনুভব করা যায়। বাতাস ছাড়া এক মিনিট বেচে থাকা কষ্টের কাজ। সময় বাড়লে ব্যাপারটা প্রায় অস্মভব।
ঈশ্বর ও দেখা যায়না। অনুভব করা যায়। ঈশ্বর ছাড়া একদিন কোনো কাজ আমি করতে পারবোনা। এটা আমি শিওর। আমি ঈশ্বরে বিশ্বাস করি।
এটা যদি ড্রিম হয় তাহলে যা দেখছি তা সত্য।
এটা যদি বাস্তব হয় তাহলে যা দেখছি তা মিথ্যা।
যেহেতু ঈশ্বরকে আমরা দেখিনা কিন্তু মনে প্রানে বিশ্বাস করি তিনি সত্য।(নাস্তিক ব্যতিত)
সেহেতু এই জগত বাস্তব।
যদি এই জগতে মরে গিয়ে ঊঠে দেখি আর একটা জগতে আছি তাহলে কি আস্তিক থাকবো? নিজের কাছে বেশ কয়েকবার জানতে চায়েছি। উত্তর পায়নি। আসলে উত্তরটা আমি শুনতে বা জানতে চাইনা তাই আসেনা।
জগতকে ড্রিম বানানোর জন্য বিভিন্ন শক্ত যুক্তি থাকতে পারে।
বিপরিতে বাস্তব বানানোর জন্য আমার কাছে সেরকমের যুক্তি নেই। হয়তো আছে যা আমি জানিনা
আমি কখনো নিজেকে জ্ঞানি ভাবিনা। MATRIX ও INCEPTION নিয়ে অনেক তর্ক হয়েছে। একেক জন একেক ভাবে নিয়েছে। আমি এই ভাবেই নিয়েছি। আপনাদের আলাদা ভাবনা থাকলে জানাতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন