অসাধারন একটা মুভি গ্রুপ। প্রায় সব ইউজাররা একটিভ। নিয়মিত তারা বিভিন্ন মুভি শেয়ার করে হেল্প করছে পাশাপাশি হেল্প নিচ্ছে। চলছে আলোচনা। চলছে তর্ক। সবাই গ্রুপের নিয়ম মেনে গ্রুপ্টাকে নিজের মতো ভালোবেসেছে। যা আমাদের যারা মুভি দেখি তাদের জন্য কতো প্রয়জনিয় তা বলার বাইরে। আপনি চাইলেই এই গ্রুপের সদস্য হতে পারেন। আপনিও আপনার পছন্দের মুভিটি শেয়ার করতে পারেন। জেনে নিতে পারেন অন্যদের ভালোলাগার মুভি। আলোচনা করতে পারেন।চ শুধু এক্টিভ থাকার চেস্টা করবেন।গ্রুপের নিয়মকানুন মেনে চলুন। মুভি লাভার এখানে কিল্ক করে আমাদের প্রিয় গ্রুপের সদস্য হয়ে যান

বাংলা সিনেমার ইতিবৃত্ত, ইতিহাস এবং প্রথম ও শেষ সুপারস্টার

আমরা প্রায় সবাই বাংলা মুভিগুলো দেখে নাক সিটকাই। কিন্তু মাতৃভাষা বাংলা হওয়ার কারনে এই ভাষার উপরে আমাদের টান আমাদেরকে সহনশীল করে তোলে। তাই মাঝে মাঝে যে দুই একটা ভালো ফিল্ম বাংলায় হয় তাই নিয়ে বেশ আশা করে থাকি। চায়ের দোকান, খেলার মাঠ, স্কুল,বাসা, পরিবার, ব্লগ,ফেসবুক সবকিছুতেই এই উল্লেখযোগ্য ফিল্ম গুলোকে নিয়ে জমে আলোচনা। আর এই আলোচনা থেকে বেড়ে যায় আমাদের চাওয়া পাওয়া। যেহেতু বর্ত্মানের প্রায় ৯০% আরটিস্ট আমাদের হতাশ করে। দু চার জন যারা আছেন তাদের নিয়ে আমরা সপ্ন দেখি। আর আমাদের সপ্ন যোগান দেয় আরো ৫,১০ জনের আগ্রহের। তাই ভালো ফিল্ম গূল বানিজ্যিকভাবে মোটামূটি সফল হয়ে থাকে। কিন্তু সেটা মোটেও প্রশংসা করার মতোনা। অব্যশই বানিজ্য নির্ভর প্রটিতি ফিল্ম প্রতিষ্ঠান। আমাদেরটাও। বি,এফ,ডি,সি।


আর একটু সুদুরপ্রসারি বিজ্ঞাপন হলে এই ফিল্মগুলোর পিছনে বা সামনে থাকা আরটিস্টরা আরও সাহস পেতেন। যাতে করে আমরা আরো সামনে এগিয়ে যেতে পারতাম অনেকটা পথ। কিন্তু আশার বানী একটাই এরা কিন্তু থেমে থাকছেনা। চালিয়ে নিয়ে যাচ্ছেন আমাদের ডালিঊড।

প্রতিবছর সল্প হলেও দু একটা ফিল্ম তারা আমাদের উপহার দিচ্ছেন। এর মধে মনপুরা,রুপান্তর, থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার,মনের মানুস ইত্যাদি মুভি ফলাফল থেকে তাই বোঝা যায়।
বর্ত্মানে বাংলা নাটক অল্প দিনেই বেশ নাম কুড়িয়েছে।
এভাবে মুভি জগতেও পরিবর্তন আসবে বলে আশা রাখি।
আজকের হলিঊড বা বলিঊড একদিনে এই রাজপথে আসেনি। তারাও একদিন চিপায় চাপায় ছিল। একটু একটু করে.।।।

হলিঊওডের প্রথম দিককার কিছু মুভি ন্দেখে আমার খুব হাসি পায়। আবার কিছু কিছু দেখে থমকে যাই।
সেরম কিন্তু ডালিঊডেও হচ্ছে।
একসময় বাংলা ফিল মানে কিন্তু বিশাল ব্যাপার।

প্রথম সময়ে গেলে.।।
জহির রায়হান,(বেচে নেই থাকলে আজ অস্কার একটা আমাদের থাকতো),আফজাল হোসেন, হুমায়ুন আহমেদো দু একটা বানিয়েছিলেন। এই লোকটা সাইকোলজি নিয়ে ফিল বানায়। তার প্রটিটি কারেক্তরের যে একটা বিজ্ঞানিক ব্যাখা আছে তা আমরা অনেকে জানিনা। তাই আমদের মাঝে কিছু বোকা তাকে পাগল বলে থাকি।

যাহক বর্ত্মান সময়ে আবু সাঈদ, চাষী নজ্রুল ইসলাম, এছড়াও গিয়াসুদ্দিন বেশ চমক লাগিয়েছেন। ফারুকির মুভি ও মেসেজ ভালো কিন্তু মুভিগুলো কেন যেন ব্যক্তিত্ত নেই। ( এটা আমার কথা না)
আজ আর পারছিনা। বাকিটা কাল লিখবো।


পরে যা যা থাকবে,
১। বাংলা ফিল্মের শুরু।
২।বাংলা ফিল্মের পথচলা
৩/ বাংলা ফিল্মের জয়(উর্দুকে ছাড়িয়ে)
৪। মীডিয়ায় আগমন
৫। এফ ডিসির সৃষ্টি
৬। জাতিয় পুরস্কার
৭/ সেরা পরিচালক
৮। অনিনেতা ও নেত্রি
৯/ আরটিস্ট
১০। সুপারস্টার
আরো অনেক কিছু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন